• Latest News

    ই-মেল এবং জি-মেল এর মধ্যে পার্থক্য কি ?



    ই-মেল হল ইলেক্ট্রনিং মেল (বার্তা) । মোবাইলে যেমন আমরা একে অপরের সাথে যোগাযোগ করতে পারি মেসেজ (বার্তা) প্রেরনের মাধ্যমে । ঠিক তেমনি ইমেলের মাধ্যমে বার্তা প্রেরন করেও আমরা একে অপরের সাথে যোগাযোগ করতে পারি । মোবাইলে যে মেসেজ প্রেরন করি সেটা মোবাইল অপারেটর কম্পানিগুলো (গ্রামীন ফোন, বাংলালিং, এয়ারটেল, রবি ইত্যাদি) পরিচালনা করে তেমনি ইমেলের মাধ্যমে আমরা যে বার্তা প্রেরন করি সেগুলো পরিচালনা করে গুগল, মাইক্রোসফট, ইয়াহু ইত্যাদি। সুতরাং জিমেল হল গুগল পরিচালিত মেল সার্ভিস।

    পার্সোনাল ইমেল সার্ভার সেটআপ করে সম্পূর্ণ নিজস্য ইমেল সার্ভিস পরিচালনা করতে পারেন সেক্ষেত্রে সিকিউরিটি থাকবে ১০০% । পার্সোনাল ইমেল সার্ভিস নিয়ে অন্য আর একটি আর্টিকেলে লিখব।

    সুতরাং আমরা বলতে পারি ইমেল হল মোবাইল নাম্বারের মত ইউনিক ইলেক্ট্রনিক মেল (বার্তা) সার্ভিস। এবং জিমেল হল গুগল পরিচালিত মেল (বার্তা) সার্ভিস এবং হটমেল, আউটলোক হল মাইক্রোসফট এর মেল সার্ভিস। ইয়াহু মেল হল ইয়াহু পরিচালিত ইমেল সার্ভিস। এমন অনেক ইমেল সার্ভিস প্রভাইডার কম্পানি আছে।

    যারা অনলাইন ব্যবসা / ফ্রিল্যান্সিং করতে চান তাদের অবশ্যই ইমেল থাকতে হয় বায়ারদের সাথে যোগাযোগ ও বিভিন্ন ওয়েব সার্ভিস গ্রহন করতে বা একাউন্ট খুলতে। যেমন ধরুন কোন মার্কেটপ্লেস / স্যোসালমিডিয়াতে একাউন্ট খুলবেন সেক্ষেত্রে আপনার অবশ্যই একটি ইমেল লাগবে সেটা হতে পারে জিমেল / অন্য যেকোন মেল সার্ভিস প্রোভাইডারের।

    সাবাই চোখ বন্ধ করে জিমেলে ইমেল করতে বলে কারন এটি গুগলের একটি ফ্রি সার্ভিস আর গুগল হল বর্তমানে সবচেয়ে বড় সার্চইঞ্জিন এবং গুগলের আরও অনেক সর্ভিস আছে যেগুলো অনলাইন ব্যবসায়ী / ফ্রিল্যান্সারদের ব্যাবহার করতে হয় যেখানে একাউন্ট করতে জিমেল লাগে।

    আশা করি ইমেল ও জিমেল এর মধ্যে পার্থক্যটা বুঝতে পরেছেন। এর পরেও যদি কোন প্রশ্ন থাকে কমেন্টস করে জানাবেন। অবশ্যই আমাদের YouTube Channel এ Subscribe করে বেল বাটনে ক্লিক করে রাখবেন। নিচের ভিডিওটি থেকে শিখতে পারবেন কিভাবে একটি জিমেল একাউন্ট খুলবেন।


    No comments

    Post Top Ad

    Post Bottom Ad